ডিপার্টমেন্ট অব নেবারহুড এম্পওয়ার মেন্ট (এম্পাওয়ার এলও) গত ৭ মে সোমবার সন্ধ্যা ৬টায় কোরিয়া টাউনের পিও পিকো লাইব্রেরী কমিউনিটি রুমে উইলশ্যায়ার সেন্টার কোরিয়া টাউন নেবারহুড কাউন্সিল কমিউনিটি থেকে ইউলশ্যায়ার সেন্টার লিটল বাংলাদেশ নেবারহুড কাউন্সিল প্রণয়ন প্রক্রিয়া/বিভক্তিকরণ সংক্রান্ত প্রথম মিটিং পরিচালনা করে। উক্ত টাউন হল মিটিং এ নির্বাচন প্রক্রিয়া নিয়ে কতৃপক্ষ বিশদ বর্ণনা দেন। কারা কিভাবে এবং কোথায় নির্বাচনের ভোট অংশগ্রহণ করতে পারবেন তা নিয়ে আলাপ-আলোচনা করেন। তারা বলেন, নির্বাচন আগামী ১৯ জুন দুুটি পুলিং সেন্টারে হ্যঁ/না ভোট গ্রহণ করা হবে। একটি সেন্টার প্রস্তাবিত এলাকার মধ্যে এবং অপরটি প্রস্তাবিত এলাকার বাহিরে গ্রহণ করা হবে। নির্বাচনের ভোট গ্রহণের সময় থাকবে দুপুর ২টা থেকে রাত ৮টা পর্যন্ত।
ভোট কেন্দ্র সমূহ-
ক) হারভার্ড এলিমেন্টরী স্কুল (৩৩০ নর্থ, হারভার্ড বুলেবার্ড, লস এঞ্জেলেস, ক্যাল-৯০০০৪),
খ) ফাউন্ডারস চার্চ অব রিলিজিয়াস সায়েন্স (৩২৮১, ওয়েস্ট সিক্স স্টীট, লস এঞ্জেলেস, ক্যাল- ৯০০২০)।
নেবারহুড এম্পাওয়ারমেন্ট অফিসার বলেন, ১৮ বছরের উর্দ্ধে যারা প্রতিষ্ঠিত নেবারহুড কাউন্সিলের মধ্যে বসবাস করে অথবা কাজ করে, অথবা ব্যবসায়িক/এপ্যার্টমেন্টের মালিক অথবা কমিউনিটি ইন্টারেস্ট স্টেক হোলভার (এই ক্ষেত্রে এলাকার বাইরের সকল কমিউনিটির মানুষ অন্তভূক্ত হবে) ব্যাক্তিগত আইডি প্রদর্শণের মাধ্যমে ভোট কেন্দে ভোট দিতে পারবেন।
তারা আরও জানান, পরবর্তী কমিউনিটি মিটিং হবে আগামী ১৭ মে বিকাল ৫টা (আলেকজেন্ডার এলিমেন্টরী স্কুল, ৪২১১ ওকউড এভিনু্য, লস এঞ্জেলেস, ক্যাল-৯০০০৪)।
অপরদিকে গত ৭ মের টাউন হল মিটিং এ শতাধিক কোরিয়ান নেতৃবৃন্দের উপস্থিতি ও তাদের মনোভাব ব্যাক্ত করার ভেতর দিয়ে বোঝাযায় তারা লিটল বাংলাদেশ নেবারহুড কাউন্সিল হওয়ার বিপক্ষে ‌‌’না’ ভোটকে সুপ্রতিষ্ঠিত করতে বদ্ধপরিকর। উক্ত মিটিং এ বাংলাদেশী কমিউনিটির মাত্র ১০ জনের উপস্থিতি দেখে লিটল বাংলাদেশ নেবারহুড কাউন্সিল প্রনয়নের সম্ভাবনা ক্ষীণতর বলে মনে হয়। কমিউনিটির মানুষের মাঝে এ ধরণের উৎসাহ উদ্দীপনার অভাব হতাশায় পরিণত হয়ে পড়েছে। কোরিয়ান কমিউনিটির ধারণা তারা ‘না’ ভোট বিভাজন কে রোধ করতে সক্ষম হবে।

বাংলাদেশ নেবারহুড কাউন্সিল নির্মানের একটাই মাত্র পথ হল, দল, মত, ধর্ম, বর্ণ নির্বিশেষে যদি কমিউনিটির মানুষ ব্যক্তিস্বার্থকে জলাঞ্জলি দিয়ে ঐক্য বদ্ধভাবে ‘হ্যাঁ’ ভোটে অবতীর্ণ হয়। বাংলাদেশী লস এঞ্জেলেস প্রবাসী কমিউনিটির এ ধরণের সুযোগ দ্বীতিয় বার আর আসবে না। এই সুযোগকে যদি কমিউনিটির প্রতিটি মানুষ অনুধাবন করতে অক্ষম হয় তাহলে নতুন প্রজন্মের ভবিষ্যৎ অন্ধকারে পতিত হবে বলে আয়োজকবৃন্দ মনে করেন।

ইতিমধ্যে লিটল বাংলাদেশ প্রেস ক্লাব কমিউনিটির সকল রাজনৈতিক, সামাজিক, ধর্মীয় ও সাংস্কৃতিক সংগঠন ও ব্যক্তিদের ঐক্যবদ্ধভাবে লিটল বাংলাদেশ নেবারহুড কাউন্সিলের প্রণয়ন প্রক্রিয়ার হ্যাঁ/না নির্বাচনে অংশগ্রহণ করার জন্য আহ্বান জানিয়েছে এবং আগামী ১২ মে, শনিবার বিকেল ৪টা থেকে ৬টা পর্যন্ত কমিউনিটির নেতৃবৃন্দের জন্য বাংলাদেশ একাডেমীর মিলনায়তনে টাউন হল মিটিং এর আয়োজন করেছে। কমিউনিটির সচেতনতা ও প্রয়োজনীতার আলোচনা ও কিভাবে নির্বাচনে উত্তীর্ণ হওয়া যায় তা নিয়ে আলাপ আলোচনা হবে। কমিউনিটির সকল স্তরের মানুষকে উক্ত টাউন হল মিটিং এ অংশগ্রহণের আবেদন জানিয়েছে লিটল বাংলাদেশ প্রক্রিয়ায়।