ক্যালিফোর্নিয়া বিএনপির নেতৃবৃন্দ ইউএস ফরেন এফেয়ার্স কমিটির সিনিয়র মেম্বার কংগ্রেসম্যান ব্র্যাড শারমেনের সাথে দেখা করে গত ২৫ মার্চ দুপুরে বাংলাদেশের সাবেক প্রধানমন্ত্রী দেশনেত্রী বেগম খালেদা জিয়ার বিরুদ্ধে রাজনৈতিক প্রতিহিংসামূলক মামলায় সাজা প্রদান করে কারান্তরীণ করা, জামিন প্রদানে বাধা, আসন্ন নির্বাচন থেকে বিএনপিকে দূরে রেখে ৫ জানুয়ারীর ন্যায় আরেকটি প্রহসনমূলক নির্বাচনের সম্ভাবনা, দেশের গণতন্ত্রের করুণ দশা, বিচার বিভাগ ও সংবাদ পত্র-টিভি মিডিয়ার স্বাধীনতা হরণ, ছাত্রদল নেতা জাকির হোসেনকে পুলিশী নির্যাতনে কারাগারে হত্যা, সেচ্ছাসেবক দল সভাপতি শফিউল বারী বাবুকে গান পয়েন্টে তুলে নিয়ে গ্রেফতার, ইলিয়াস আলী গুম ইত্যাদি দেশের সার্বিক পরিস্থিতি তুলে ধরেন।

এ সময় তারা বক্তব্যের সমর্থনে বিভিন্ন সংবাদের পেপার কাটিংসহ কেন্দ্রীয় নির্বাহী কমিটি প্রেরিত ডকুমেন্ট সমূহ তার হাতে তুলে দেন। বিভিন্ন পত্রিকায় প্রকাশিত সংবাদের ভিত্তিতে সাবেক প্রধানমন্ত্রী দেশনেত্রী বেগম খালেদা জিয়ার বিরুদ্ধে মিথ্যা মামলায় রাজনৈতিক উদ্দেশ্যমূলক সাজা দিয়ে আসন্ন নির্বাচন থেকে দূরে রাখার পায়তারা, দেশের অগণতান্ত্রিক ও অমানবিক পরিস্থিতি তুলে ধরা হয়।

এ সময় কংগ্রেসম্যান বাংলাদেশের পরিস্থিতি ও বেগম খালেদা জিয়ার মিথ্যা মামলায় উদ্বেগ প্রকাশ করেন। তিনি আসন্ন জাতীয় সংসদ নির্বাচনের সময় সম্পর্কে জানতে চান। প্রতিনিধিরা তাকে নির্বাচনের পূর্বে দেশের সার্বিক পরিবেশ অবলোকন করতে টিম পাঠাতে অনুরোধ করেন। ছাত্রদল নেতা জাকির হোসেন মিলনের পুলিশ কাস্টডিতে নির্যাতনে মৃত্যুর বিষয়ে তাকে অবহিত করা হয়।

এছাড়া বি এন পি নির্বাহী কমিটির সিনিয়র নেতৃবৃন্দের সাথে একান্ত সভার সময় চাওয়া হয়। তিনি ও তার অফিস সহকারীরা এসব বিষয়ে যথাযথ পদক্ষেপের আশ্বাস প্রদান করেন।

উল্লেখ্য গত ৯ ফেব্রুয়ারী বিএনপি নেতৃবৃন্দ কংগ্রেসম্যান এড রয়েস, কংগ্রেসম্যান ব্র্যাড শারম্যান ও কংগ্রেসওম্যান জুড়ি চু এর অফিসে গিয়ে ম্যাডামের মিথ্যা মামলার পেপার কাটিং দিয়ে যথাযথ ব্যবস্থা নেবার আবেদন জানিয়েছিলেন।

এরপর থেকে ক্যালিফোর্নিয়া বিএনপি নেতৃবৃন্দ কংগ্রেসম্যান ব্র্যাড শারম্যান এর অফিসে যোগাযোগ করে সর্বশেষ পরিস্থিতি নিয়মিত তুলে ধরছেন। ক্যালিফোর্নিয়া বি এন পি এর সিনিয়র সহসভাপতি নিয়াজ মুহাইমেন, সাধারণ সম্পাদক এম ওয়াহিদ রহমান, সহসভাপতি জুনেল আহমেদ, যুগ্ম সম্পাদক অধ্যাপক মো:শাহাদাত হোসেন শাহীন প্রমুখ এ সময় উপস্থিত ছিলেন।