নিউইয়র্ক :

২০২১ সালে বাংলাদেশের গৌরবময় মহান স্বাধীনতার ৫০ বছরকে সামনে রেখে মুক্তধারা ফাউন্ডেশন আয়োজিত টানা ৬ বছরের কর্মসূচীর অংশ হিসেবে তৃতীয় বছর স্বাধীনতার ৪৭ বছর উপলক্ষে ২৬ মার্চ সোমবার সন্ধ্যা ৬টায় জ্যাকসন হাইটসের ডাইভার্সিটি প্লাজায় অনুষ্ঠিত হবে স্বাধীনতা প্যারেড। এই উপলক্ষ্যে উদ্বোধন করা হবে মুক্তিযুদ্ধের স্মৃতি সম্বলিত ভিডিও কথ্য ইতিহাস ওয়েব সাইট আমার একাত্তর। এই আয়োজনে থাকবে “আমার একাত্তর” শীর্ষকএকাত্তরের স্মৃতিচারণ, বিশেষ সম্মাননা জ্ঞাপন, কবিতা পাঠ ও সংগীতানুষ্ঠান।

ড. নূরুন নবীর আহ্বায়কত্বে আয়োজিত এই অনুষ্ঠানে অংশ নেবেন একাত্তরের বীর মুক্তিযোদ্ধারা ও নতুন প্রজন্মের প্রতিনিধিবৃন্দ। “আমার একাত্তর” শীর্ষক আয়োজনটি অনুষ্ঠিত হবে নিউ ইয়র্কের ৩৭-০৬, ৭৭ স্ট্রিটের জুইশ সেন্টারে (নিউ ইয়র্ক ১১৩৭২)। চলবে সন্ধ্যা ৭টা থেকে রাত দশটা পর্যন্ত। মুক্তধারা ফাউন্ডেশনও সহযোগী সংগঠন বাঙালির চেতনা মঞ্চের পক্ষ থেকে সবাইকে অংশগ্রহণের জন্য আমন্ত্রণ জানানো হয়েছে।

সন্ধ্যা ৬টায় জ্যাকসন হাইটসের ৩৭ রোড ও ৭৪ স্ট্রীটে জমায়েত। অনুষ্ঠানসূচিতে রয়েছে বাংলাদেশের পতাকা হাতে নিয়ে সন্ধ্যা সাড়ে ৬টায় প্যারেড। অনুষ্ঠানের আহ্বায়ক ও বিশিষ্ট মুক্তিযোদ্ধা  ডঃ নূরুন নবীর নেতৃত্বে  মুক্তিযোদ্ধারা এবং আমেরিকার মূলধারার নেতৃবৃন্দসহ  নিউইয়র্কের সর্বস্তরের বাঙালিরা অংশগ্রহণ করবে বলে আয়োজকরা জানিয়েছেন।

জুইশ সেন্টারে সন্ধ্যা ৭টায় প্রদীপ প্রজ্বলন : উপস্থিত মুক্তিযোদ্ধা ও দর্শক একাত্তরের শহীদদের স্মরণে ৪৭-টি প্রদীপ প্রজ্বলনকরবেন। গান, আগুনের পরশমণি জ্বালাও প্রাণে, গাইবেন চঞ্চল খান। এরপর উদ্বোধনী বক্তব্য ও আমার একাত্তর ওয়েব সাইট উদ্বোধন: ডঃ নূরুন নবী।

আমার একাত্তর :  বক্তব্য রাখবেন নতুন প্রজন্মের প্রতিনিধি আশরাফ আসিম, নাহরিন ইসলাম ও আবিবা ইমাম দ্যুতি । দেশের গান। পরিবেশনায় জারিন মাইশা। বিশেষ সম্মাননা: আবুল মনসুর খান।  পরিচয় করিয়ে দেবেন ডঃ নূরন্নবী। উত্তরীয় উপহার দেবে নতুন প্রজন্মের প্রতিনিধিরা। অংশ নেবেন উপস্থিত সকল মুক্তিযোদ্ধারা। তাঁদের সকলকে ফুল দিয়ে সম্মান জানানো হবে।

আমার একাত্তর : বক্তব্য রাখবেন ফকির রহমান, হারুন চৌধুরী, আবদুল বাতেন ও এহসান উল্লাহ। দেশের গান পরিবেশনায় থাকবেন শাহ মাহবুব। কবিতা আবৃত্তিতে অংশগ্রহণ করবেন আবীর আলমগীর, ক্লারা রোজারিও ও ফারুক আজম।

স্বরচিত কবিতা পাঠ পর্বে অংশগ্রহণ করবেন তমিজ উদ্দিন লোদী, ফকির ইলিয়াস ও লুবনা কাইজার। দেশের গান পরিবেশনায় থাকবেন বাংলাদেশ আগত বিশিষ্ট রবীন্ত্র সংগীত শিল্পী চঞ্চল খান। তবলায়- পিনাক পাণি গোস্বামী।

অনুষ্ঠান সঞ্চালনায় থাকবেন, পারভীন সুলতানা, নাসরিন চৌধুরী, রানু ফেরদৌস ও সেমন্তী ওয়াহেদ।

অনুষ্ঠানটির মিডিয়া পার্টনার : একাত্তর টিভি।